২০২১ টি-২০ বিশ্বকাপ এর যত রেকোর্ডসমূহ জেনে নিন

২০২১ টি-২০ বিশ্বকাপ এর যত রেকোর্ডসমূহ জেনে নিন

মাত্র ২৯ দিনের ২০২১ টি-২০ বিশ্বকাপ নিয়ে এখন অনেক তথ্য আপডেট চলছে। ক্রিকেট বিশ্বকাপ ময়দানে কে কত টাকা আয় করলো আর কার কি অর্জন হলো তা নিয়ে চলছে নেটিজনদের আলোচনা ও সমালোচনা।

২০২১ টি-২০ বিশ্বকাপ
২০২১ আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপ ছিল আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপের সপ্তম আসর। যে টুর্নামেন্টের ম্যাচগুলো অনুষ্ঠিত হয় সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। ওয়েস্ট ইন্ডিজ ছিল টুর্নামেন্টের পূর্ববর্তী আসরের চ্যাম্পিয়ন দল।

২০২১ বিশ্বকাপের পরিসংখ্যান জেনে নিন

আয়োজক = ভারত

স্থান = আরব আমিরাত ও ওমান

ভেন্যু  মোট = ৪ টি

মোট ম্যাচ হয় = ৪৫ টি

২০২১ টি-২০ বিশ্বকাপ
বিশ্বকাপে কে কত টাকা আয় করলো? রেকর্ড হলো কত? কার কী অর্জন?

উপরের পরিসংখ্যান দেখলে আসলে কতটি ম্যাচ হয়েছিল এবং কতগুলো দল অংশ নিয়েছিল সব তথ্য জানা যায়।

চ্যাম্বিয়ন = অস্ট্রেলিয়া
রানার্সআপ = নিউজিল্যান্ড
ফাইনাল সেরা = মিচেল মার্শ (অস্ট্রেলিয়া)
টুর্নামেন্ট সেরা = ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)
দলীয় সর্বোচ্চ্য = ভারত ২১০/২ (বনাম আফগানিস্তান)
দলীয় সর্বনিম্ন = নেদারল্যান্ডস ৪৪ অলআউট (বনাম শ্রীলঙ্কা)

 

২০২১ আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপ

২০২১ বিশ্বকাপ ১৭ ই অক্টোবর থেকে ১৪ ই নভেম্বর পর্যন্ত মোট ২৯ দিন হয়েছিল। এখানে মোট যেসব দল অংশ নিয়েছিল তাদের নামগুলো হলোঃ-

১. ভারত

২. পাকিস্তান

৩. অস্ট্রেলিয়া

৪. নিউজিল্যান্ড

৫. ওয়েস্ট ইন্ডিজ

৬. শ্রীলঙ্কা

৭. বাংলাদেশ

৮. নামিবিয়া

৯. আফগানিস্থান

১০. স্কটল্যান্ড

১১. ইংল্যান্ড

১২. সাউথ আফ্রিকা

২০২১ টি-২০ বিশ্বকাপ
The ICC Men’s T20 World Cup is the international championship of Twenty20 cricket. Organised by cricket’s governing body, the International Cricket Council, the tournament currently consists of 16 teams

মোট ৮টি দল সরাসরি অংশ গ্রহণ করলেও বাকি ৪টি দলকে বাছাই পর্ব খেলে আসতে হয়েছিল। আর বাছাই পর্বসহ মোট ২৯ দিন লেগেছিল। মূল খেলা অনুষ্টিত হয়েছিল ২৪ নভেম্বর থেকে। প্রতিদিন ২টি করে মোট খেলাগুলো ১৪ ই নভেম্বর এর মধ্যেই শেষ হয়েছিল।

 

২০২১ টি-২০ বিশ্বকাপ এর ফাইনাল ম্যাচ 

ফাইনাল ম্যাচে অংশগ্রহণ করে অষ্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। এবারের বিশ্বকাপে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড দলদুটি অনেক দারুন খেলেছে। যার ফলসরূপ তারা হাতেনাতেই পেয়েছে। একে একে ১০টি দলকে পেছনে ফেলে তারা উঠে গেছে স্বপ্নের ফাইনালে।

ফাইনাল খেলাটা অনেক উত্তেজনাকর হয়েছে। যদিও দুটি দলের মধ্যে যেকোনো একটি দলকেই চ্যাম্পিয়ান বলে ধরা হয়েছে। তবুও মাঠের খেলায় দুই দলই ভালো খেলেছে।

শুরুতে অস্ট্রেলিয়া ট্রসে জিতে বোল করার সিদ্ধান্ত নেয় এবং নিউ জিল্যান্ড ব্যাট করে। নিউজিল্যান্ড দলের শুরু দিকে একটি উকেট যাওয়ার পরে খেলাটা একটু ধীর গতীর গয়ে যায়।

কেন ইউলিয়ামসন এবং মার্টিন গাপটিল দুইজনে একটু দেখে শুনে ব্যাট করতে থাকে। ১০ ওভারে তারা রান সংগ্রহ করে ৬০ রানের নিচে। সেখান থেকে ইউলিয়ামসন একটি ঝরো ইনিং খেলেন। আসলে এমন তারকা ক্রিকেটারেরা বড় বড় আসরের বড় ম্যাচেই তাদের জাত চেনান।

নির্ধারিত ২০ ওভারে তারা সংগ্রহ করে ১৭২ রান। এই রান করতে গিয়ে অবশ্য অস্ট্রেলিয়া দলকে খুব একটা কষ্ট করতে হয়নি। অপেনিংয়ে আরেক সেরা ক্রিকেটার ডেভিড ওয়ারনার নিজেই ম্যাচ টাকে বের করে আনেন।

সেই সাথে সাথে আবারো আস্ট্রেলিয়া দল বিশ্বচ্যাম্পিয়ান হয়। অধচ এই দল কিনায় বিশ্বকাপের আগে বাংলাদেশ এর সাথে সিরিজ হেরেছিলো খুব বাজে ভাবে।

 

২০২১ টি-২০ বিশ্বকাপ এর প্রাইজমানি কত টাকা ?

চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া বিশ্বকাপ জিতে পায় মোট ১৫ কোটি টাকা।

 

২০২১ টি-২০ বিশ্বকাপ এর শেষ কথা

গত মাস থেকে শুরু করে নভেম্বর ২০২১ এর ১৪ তারিখ পর্যন্ত চলে ২০২১ টি-২০ বিশ্বকাপ। মোট ২৯ দিনের এই বিশ্বকাপ ম্যাচের অনুষ্টানে অনেক দেশই অনেক কিছু অর্জন করেছে। বিশ্বের মোট ১২টি দেশ এখানে অংশগ্রহণ করেছিল।

Leave a Comment