বেসবল খেলার ৫টি প্রয়োজনীতা

বেসবল খেলার ৫টি প্রয়োজনীতা

ক্রিক্রেট, ফুটবল, হকিসহ আরও অন্যান্য খেলার মতই বেসবল একটি খেলা। এই খেলাটির অনেক জনপ্রিয় একটি খেলা না হলেও অনেক উন্নত দেশই এই খেলাটিকে পছন্দ করে থাকে।

 

অঞ্চল ভেদে একেকটি খেলা একেক জায়গায় জনপ্রিয় হয়। ভিন্ন ভিন্ন খেলা ভিন্ন ভিন্ন দেশে জাতীয় খেলা হয়।যুক্তরাষ্ট্রে বেসবল একটি ভাল আনন্দদায়ক খেলা। এমনকি  বেসবল যুক্তরাষ্টের জাতীয় খেলা।     বেসবল খেলা হল ব্যাট এবং বল এর একটি দলীয় খেলা। এ খেলার এক দলে নয়জন খেলোয়াড় থাকে। খেলোয়াড়রা বল ও ব্যাট দিয়ে খেলে। এ খেলায় খেলোয়াড়ারদের নিজের অবস্থান ও ভূমিকা থাকে। বেসবল একটি দল খেলা হলেও, খেলোয়াড়রা প্রায়ই একে অন্যের সাথে ছেদ করা হয় না। এখানে প্রতিটি ঘাঁটির জন্য নিজের কাজ থাকে। এ খেলায় দুটি দল ১ টি বেসবল খেলায় অংশ নিতে পারে। তবে বিভিন্ন ক্ষেত্রে, প্রতিটি দলে ৯ বা ১০ জন  খেলোয়াড় থাকতে পারে। অনেকের মতে বেসবল খেলা ইউরোপে জনপ্রিয়তা কম।সাধারণত বল গেমগুলো  বিশ্বে বেশি উত্তেজনাপূর্ণ  হয়। ঠিক তেমনি বেসবল তার  আলাদা খেলা নয়। বেসবল খেলোয়াড়দের খুব বেশি কঠিন প্রশিক্ষণ প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে। তাদের গতি উন্নত এবং তারই সাথে তাদের দুর্দান্ত শারীরিক শক্তি প্রয়োজন হতে হয়।

বেসবল খেলা বিকাশের ইতিহাস

অনেকের মত অনুসারে, বেসবল ১৯ শতকের দিকে তার অস্তিত্ব শুরু হয়েছিল। বেসবল এর ইতিহাস মার্কিন যুক্তরাষ্ট্রের ভূখণ্ডের বেশির ভাগ অংশকে কেন্দ্র করে হয়েছিল। তবে এ খেলা অন্য মহাদেশে যেমন ইউরোপ, এশিয়া,  ওশেনিয়া, অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়ে। বেসবল এর সঠিক উৎস সন্ধান করা আসলে একটা খুব জটিল কাজ। ইতিহাসের মধ্যে বিশেষজ্ঞরা বেশির ভাগ ঐতিহাসিক এ সিদ্ধান্তের মধ্যে অবতীর্ণ হন যে, এ খেলা এমন একটি খেলা যা অন্যান্য খেলা থেকে বিবর্তিত হয়েছে অনুরূপ বৈশিষ্ট্য রয়েছে।

বেসবল খেলা নিয়মাবলী

বেসবল খেলাটি ১টি বিশেষ প্ল্যাটফর্ম এর উপর খেলা হয়। সমস্ত অঞ্চলটি দুটি অঞ্চলের মধ্যে বিভক্ত হয়ে থাকে – অভ্যন্তরের মধ্যে এক ও বাহ্যিকের মধ্যে এক।যখন খেলা  শুরু হয় তখন ১টি ঘাঁটি একটি ঘর ঘোষণা করে। খেলা শর্ত হল যে, বল তাদের জন্য উড়ে যাওয়া উচিত হবে না, তানাহলে ম্যাচ অবিলম্বে শেষ হয়ে যাবে, ও অনুরাগী বল এর অবস্থান ঘোষণা করা হবে।খেলা শুরু হওয়ার আগে দলটি নির্ধারণ করে যে কোনটিতে প্রথমে আক্রমণ হবে এবং কোনটি প্রতিরক্ষা করা হবে। বর্তমানে আক্রমণকারী দলটা যতটা সম্ভব পয়েন্ট অর্জন করার চেষ্টা করে থাকবে তখন প্রতিদ্বন্দ্বী দল এটাকে তা থেকে বিরত করতে চাবে।

 

বেসবল খেলার ৫টি প্রয়োজনীতা

বেসবল খেলা বল ও ব্যাটের খেলা হলেও এ খেলা যেন পুরো স্টোডিয়ামের খেলা। খেলা চলাকালীন সময়ে খেলার জমজমাট আনন্দ সবাইকে ছড়িয়ে দেয়। এ খেলার মাধ্যমে একজন খেলোয়াড় যেমন করে আনন্দ পায় ঠিক তেমনি একজন দর্শক বেশি আনন্দ উপভোগ করে থাকে। নিচে বেসবল খেলার ৫টি প্রয়োজনীতা দেয়া হল

 

১. বেসবল খেলার মাধ্যমে বিশ্বজয়

বেসবল খেলা বিশ্ব সিরিজ এর অংশ হিসাবে  আমেরিকার লিগ ও জাতীয় লীগ উভয়ই চ্যাম্পিয়নদের মধ্যে খেলা বড় লিগ বেসবল খেলার পোস্টসেশন চূড়ান্ত সিরিজ দেওয়া নাম। যা  এ খেলাটি ঐতিহ্যগতভাবে অক্টোবর মাসে খেলা হয় এবং সেই কারণে এ খেলাটি অক্টোবর ক্লাসিক বা শরত এর ক্লাসিক হিসাবে পরিচিত পায়।

বেসবল খেলার মাধ্যমে বিশ্বজয় করা একটি দলের জন্য যতটা সম্মানজনক ঠিক তেমনি একটি দেশের জন্য। এ বিশ্ব কাপ জয় পরাজয় যাই হউক না কেন এখানে প্রতিটা দলকে টিকে থাকার জন্য প্রচুর পরিশ্রম করতে হয়। একজন কোচ থেকে শুরু করে একজন খেলোয়ার পর্যন্ত সকলে তার কাজ সঠিক ভাবে করতে হয়। খেলোয়াড়ের তার নিয়মিত অনুশীলন করা। তারপর তার যেখানে ভুল ত্রুটি হয় সেখানে থেকে শিক্ষা গ্রহণ করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা দরকার হয়।

তাই বেসবল খেলার মাধ্যমে বিশ্বজয় করার মাধ্যমে দল ও দেশের সুনাম বৃদ্ধি  ক্ষেত্রে ব্যাপক প্রয়োজনীতা রয়েছে।

২. দেশের ভাবমূর্তি তুলে ধরা

যে কোন কাজ করার মাধ্যমে সাফল্য অর্জন করলে তার সুনাম হবে। তার মাধ্যমে তার পরিচিতি সব জায়গায় ছড়িয়ে পড়বে। আজ আমরা অনেক দেশকে চিনতে পারি বিভিন্ন খেলা দেখে। যখন ফুটবল খেলার বিশ্ব কাপ অনুষ্ঠিত হয় তখন অনেকে বিভিন্ন দেশকে সমর্থ করে থাকে। তারা কোন দিন ঐ দেশেও ভ্রমণে যাইনি। অথচ তারা খেলাকে ভালবেসে সে দেশকেও ভালবেসে ফেলে।

সে দেশের আচার আচরণ, দেশের মানুষের চালচলন, বৈশিষ্টগত পদক্ষেপ ইত্যাদি। সেজন্য দেশের ভাবমূর্তি তুলে ধরার ক্ষেত্রে বেসবল খেলা হতে পারে এমন একটি মাধ্যম। 

৩. বিনোদনের মাধ্যম হিসাবে বিবেচিত

যে কোন গেম খেলা হয় বিনোদনের জন্য। আবার কিছু গেম বা খেলা আছে যেগুলো বিনোদনের পাশাপাশি আত্নরক্ষার কৌশল শিখান হয়। গেম হলো মানুষের মনের খোরাক। অবসর সময়কে মানুষ চায় একটু বিনোদনের মধ্যে কাটাতে। সারা সময় কাজ করাতে যে কেউ তার মনের মধ্যে অবসর ভাব বা একটু অলসতা আসে। তখন বিশ্রাম বা খেলাধুলা মন কে নতুন করে রাঙ্গিয়ে তুলতে পারে।

একজন শিক্ষার্থী সকাল থেকে বিকাল  পর্যন্ত পড়াশোনার মধ্যে করে তখন সে বিকালে বা তার অবসরে সে খেলাধুলার মাধ্যমে বিনোদন নিতে ভালবাসে।

বেসবল খেলা একটি সম্পূর্ণ  বিনোদনধর্মী খেলা। এ খেলা বা গেমটি মাঠের মধ্যে উত্তেজনা বজায় রাখে। দর্শক তার সময়কে কখন যে অতিবাহিত করেছে সে তা বুজতে পারে না। 

তাই বেসবল খেলার মাধ্যমে সকলে বিনোদন পেয়ে থাকে।

৪. শরীরিক ও মানসিক উন্নতি

সকলের মতে খেলাধুলার মাধ্যমে শরীরিক ও মানসিক উন্নতির বিকাশ দ্রুত ঘটে। একটি শিশু যখন ছোট থাকে তখন সে বিভিন্ন খেলা খেলতে ভালবাসে। তার মানসিক ও শারীরিক বিকাশের জন্য খেলাধুলার কোন বিকল্প নেই।

বেসবল খেলাটি প্রশিক্ষণের মাধ্যমে শিখা যায় তাহলে তা খেলতে খেলতে একসময় তার মধ্যে মানসিক বিকাশ ঘটবে। তার শরীরের মধ্যে সকল অঙ্গ প্রতঙ্গগুলো কার্যক্ষম হবে। তার শরীরের মধ্যে হাড়ের গঠন ভাল হবে।

কিছু মানুষ আছে যাদের মধ্যে মানসিক বিকাশ দেরিতে হয়। তারা যদি খেলাধুলার মাধ্যমে নিয়মিত অনুশীলন করে তাহলে সে উপকার পাবে।

তাই বলিবল খেলার মাধ্যমে শরীরের মধ্যে রক্ত সঞ্চালন এর কাজ ভাল হয়। এর মাধ্যমে হার্ট ভাল থাকে, ঘুম ভাল হয় এবং মানসিক বিকাশ সহজতর হয়ে থাকে।

৫. খেলার মাধ্যমে কর্মসংস্থান

খেলাধুলার মাধ্যমে একজন ব্যক্তি তার শরীর, মন ও মানসিক স্বাস্থ ব্যাপক ভাবে উন্নত করতে পারে। সে নিয়মিত খেলার মাধ্যমে নিজেকে ফিট রাখতে পারে। আবার যদি এ  খেলাধুলার মাধ্যমে ভাল কর্মসংস্থানের সুযোগ হয় তাহলে ক্ষতি কি। বেসবল আমেরিকায় জাতীয় ও জনপ্রিয় খেলা। বেসবল খেলাকে জাতীয় পর্যায় আনার জন্য অবশ্যই দেশের মধ্যে খেলার একটি সংস্থা আছে। এই সংস্থা পরিচালনা করার জন্য কিছু লোক কাজ করে থাকে। আবার যারা খেলোয়াড় তারা বিভিন্ন প্রশিক্ষকের নিকট থেকে প্রশিক্ষণ গ্রহণ করে নিজেকে দক্ষ করে তুলে। এখানে যাবতীয় কাজ পরিচালনার জন্য লোক প্রয়োজন। আর যারা কাজ করে তার এখান থেকে বেতন বা অর্খ পেয়ে থাকে। এর মাধ্যমে কর্মসংস্থানের সৃষ্টি হয়।

উপসংহার

ভক্তরা মনে করে যে, বেসবল খেলা কখনই গেমের জটিলতার মাধ্যমে আকর্ষণ করে না এবং  এ খেলা কখনই বিরক্তিকর মনে হয় না । কোচ এর কৌশল এ খেলায় সমান ব্যাপক প্রয়োজননীতা পালন করে থাকে। তাই দেখে মনে হতে পারে যে, এ খেলাটি অনেক সহজ খেলা। তবে সারা বিশ্বের মধ্যে কয়েক মিলিয়ন ভক্তদের জন্য খেলাটি একটি প্রতিযোগিতায় পরিণত হয়।সারা বিশ্বে ৫০ কোটির মত মানুষ বেসবল খেলা খেলে থাকে। এ খেলাটি আমেরিকােএবং জাপানের মধ্যে বেশি প্রচলিত খেলা। 

Leave a Comment