বাংলাদেশ ক্রিকেট দল এর ২০২১ বিশ্বকাপ

বাংলাদেশ ক্রিকেট দল এর ২০২১ বিশ্বকাপ

Table of Contents

বাংলাদেশের মানুষের পছন্দের দল হলো বাংলাদেশ ক্রিকেট দল। একাধিক প্লেয়ার ওয়ার্ড রেকোর্ড এর খাতায় নাম লিখালেও বড় কোন অর্জন যদিও এখনও আসে নাই তারপরেও মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে।

বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ ক্রিকেট দল এর ২০২১ বিশ্বকাপ কেমন ছিল

বাংলাদেশ ক্রিকেট দল এর ২০২১ বিশ্বকাপ

২০২১ বিশ্বকাপের আগেও যেই দল ছিল অপ্রতিরোধ্য সেই দল বিশ্বকাপের মঞ্চে কি এমন হলো যে, সবার কাছে অপছন্দের হয়ে গেলো। আসলে এর পেছনের রহস্য টা কি এবং কারণই বা কি হতে পারে। অনেকেই মনে করছেন বাইরের মাঠে প্রাকটিস বেশি না করা অন্যতম কারণ হতে পারে।

 

আরো পড়ুন >> বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল সম্পর্কে বিস্তারিত জানুন

 

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল লিখে গুগলে সার্চ দিলে কি পাওয়া যায় ?

বাংলাদেশ বিশ্বের দরবারে ক্রিকেট এর মাধ্যমেই বেশি পারিচিতি লাভ করেছে। আজকের বাংলাদেশ আর আজ থেকে ১৫ বছরের আগের বাংলাদেশ এক নয়। আস্তে আস্তে যুগ ও সময়ের সাথে সাথে অনেক কিছুই পরিবর্তন হয়েছে এদেশের ক্রিকেটের মাঠে। ক্রিকেট এদেশের মানুষের রক্তে মিশে আছে বলা যায়।

বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল

উপরের পিকচারটি আমি গুগলে সার্চ করে পেয়েছিলাম। এটা আসলে আমাদের দেশের ক্রিকেটকে অনেক ভালো পজিশানে নিয়ে যাওয়ার জন্য অনেক ভালো একটি মাধ্যম।

 

বাংলাদেশ ক্রিকেট দল নিয়ে কিছু ভিডিও বার্তা

বাংরাদেশ ক্রিকেট টিমকে নিয়ে কথা বলতে সবাই পছন্দ করে বর্তমানে। আসলে দল ভালো করলে সবাই তা নিয়ে কথা বলতে চায়। এমনই কিছু কথা এখানে ভিডিও তে দেওয়া হলো।

কিছু প্রশ্ন এবং উত্তর জেনি নিন

খেলাধূলা নিয়ে নানা ধরনের প্রশ্ন আমাদের মনে আসলেও বাংলাদেশ দলকে নিয়ে কিছু প্রশ্ন আমাদের অবশ্যই জেনে রাখা দরকার। আসলে আমাদের দেশের কিক্রেট দল সম্পর্কে অবশ্যই বিস্তরিত আমাদেরকে জানতে হবে।

 

কত সালে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল প্রথমবারের মত বিশ্বকাপ খেলে ? 

উত্তরঃ- ১৯৯৯ সালে বাংলাদেশ ক্রিকেট টিম প্রথম বারের মত বিশ্বকাপ খেলেছিল।

 

বাংলাদেশ জাতীয় দলেরর সেরা অধিনায়ক কে?

উত্তরঃ- বাংলাদেশ দলের সর্বকালের সেরা অধিনায়ক হলো মাশরাফি বিন মর্তুজা। বর্তমানের বিষয় নয় এবং বর্তমানের অধিনায়কও নয়। এর আগের এবং সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে ধরা হয় মাশরাফি বিন মর্তূজাকে। আর তিনিই একমাত্র ব্যক্তি যিনি দেশের জন্য অসুস্থ শরীর নিয়েও খেলেছেন।

হাটুর ইনজুরি নিযে দৃঢ় মনোবল এর কারণে দেশের হযে একের পর এক ক্রিকেট ম্যাচ খেলেছেন। আর তিনিই একমাত্র প্লেয়ার যিনি দেশের হয়ে অনেক কষ্ট ও ত্যাগ শিকার করেছেন। এর পরে অবশ্য তামিম ইকবাল হাতের ইনজুরি নিযে মাঠে ব্যাট করেছিলেন।

মুশফিকুর রহিমের সাথে একবার তামিম ইকবালও এই ধরনের ত্যাগ ও অনেক কষ্ট করে খেলেছেন। এই দুইজন প্লেয়ারের কথা আমরা কমবেশি সবাই জানি। বাকিরাও তো কস্ট করেই খেলে তবে এদের ত্যাগটা অন্যদের থেকে একটু বেশিই বলবো আমি। আর একরম প্লেয়ার খুব কমই আসে ক্রিকেট ইতিহাসে।

 

বাংলাদেশ সেরা অপেনার কে?

উত্তরঃ- তামিম ইকবাল খান

 

বাংলাদেশ দলের সেরা কয়েক জন ক্রিকেটার

বাংলাদেশ দলের সেরা দের সেরা মাত্র ৫ জন ক্রিকেটার রয়েছে। যাদের উপর ভর করেই বাংলাদেশ দল আজকের এই পর্যায়ে এসেছে। বাংলার ক্রিকেটে অনেক প্লেয়ার এসেছে আবার চলেও গেছে কিন্তু এর মধ্যে আসা যাওয়ার মাঝের এই ৫ জন ক্রিকেটারের কথা না বল্লেই নয়।

এরা জীবনের সবটা নিয়ে ক্রিকেটাকে আগলে রেখেছেন। বাংলাদেশেল অর্জনের মূল কান্ডারি হয়েছে এই ক্রিকেটার গুলো। নিচে এই ৫ জন ক্রিকেটারের নাম উল্লেখ করা হলো।

 

১. মাশরাফিন বিন মর্তুজা

২. মাহামুদুল্লাহ রিয়াদ

৩. মুশফিকুর রহিম

৪. সাকিব আল হাসান

৫. তামিম ইকবাল

 

বাংলাদেশ দলের এই কয়েক জন ক্রিকেটারের ভূমিকা অনেক। তারা ক্রিকেটের শূরু থেকেই বাংলাদেশ দলকে সার্ভিস নিয়ে গেছে। কিন্তু এখন সময় হয়েছে এদের অবসরে যাওয়া। যাওয়ার আগে অবশ্যই এরকম আরো ৫ জন ক্রিকেটার তৈরি করে দেওয়া উচিত।

বাংলাদেশ দলের অর্জন

বাংলাদেশ দলের এখন পর্যন্ত অর্জনের গর্জন হয়েছে অনেক এবং আরো হবেও। অর্জনের কাথা বলতে গেছে ২০০৫ সালে কার্ডিফের সেই ম্যাচের কথা মনে পড়ে যায়।

সেবার প্রথম বারের মতো বাংলাদেশ অস্ট্রেলিয়াকে হারিয়েছিলো। সেদিন মহাম্মাদ আশরাফুলের ব্যাট জবাব দিয়েছিলো লরাই আমরাও করতে জানি।

২০১৫ সালে প্রথম বারের মতো কোয়াটাফাইনালে উঠেছিলো বাংলাদেশ। এটা ছিলো বাংলাদেশের সেরা অর্জনের একটি। এরপর ২০১৭ সালে এশিয়া কাপের ফাইনাল।

পাকিস্থানের বিপক্ষে সিরিজ জয় ছাড়াও তাদেরকে হুয়াইট ওয়াস করেছে বাংলাদেশ। আবার ২০২১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে রিরিজ জয় এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়। এমন ছোট ছোট অনেক অর্জন হয়েছে বাংলাদেশ দলের। এখন বাংলাদেশ দলটি একটি শক্তিশালী দল হয়ে উঠেছে।

 

সবশেষে কিছু কথা

শুরু থেকে শেষ পর্যন্ত আমরা বাংলাদেশ দলের সাথে ছিলাম আছি এবং ভবিষ্যতেও থাকবো। বাংলাদেশের সুখের দিনেও থাকবো দুখের দিনেও থাকবো, হারলেও বাংলাদেশ জিতলেও বাংলাদেশ।

যদিও সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলকে নিয়ে চারেদিকে সমালচনা চলছে। আমি তাদের বলবো খারাপ সময় সকলেরই আসে। হয়তো বাংলাদেশের এমন হয়েছে। আমি আশা করি একবার বাংলাদেশও বিশ্বচ্যাম্পিয়ান হবে।

প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। এমন প্রতিবেদন পেতে হলে আমাদের এই ওয়েবসাইটের সাথেই সবসময় থাকবেন। আর আপনার কোনো প্রশ্ন জানার থাকলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে নিবে। ধন্যবাদ

 

 

Leave a Comment