২০২১ বিশ্বকাপ থেকে পাকিস্তান ক্রিকেট টিম এর অর্জনসমূহ

২০২১ বিশ্বকাপ থেকে পাকিস্তান ক্রিকেট টিম এর অর্জনসমূহ

২০২১ বিশ্বকাপে সবচেয়ে চমক দেওয়া দলগুলোর মধ্যে অন্যতম পাকিস্তান ক্রিকেট টিম। এবারের বিশ্বকাপের সবচেয়ে ফেবারিট দলগুলোর মধ্যে ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া অন্যতম ছিল।

পাকিস্তান ক্রিকেট টিম
T20 World Cup 2021, পাকিস্তানের বিশ্বকাপ দলে একাধিক চমক

তবে পাকিস্তানের সাথে আগের কোন খেলা না থাকার করণে বোঝা যাচ্ছি না যে, পাকিস্তান দল বিশ্বকাপে কেমন খেলবে। ১ম ম্যাচ ভারতের সাথে খেলার পর পুরো ক্রিকেট বিশ্ব উপলদ্ধি করে যে, পাকিস্তান অনেক ভালো প্রস্তুতি নিয়ে এসেছে এবারের বিশ্বকাপে।

 

পাকিস্তান ক্রিকেট ইতিহাস

পর্যালোচনা করলে দেখা যাবে যে, পাকিস্তানের বলিং ডিপার্টমেন্ট অনেক আগে থেকেই অনেক ভালো ছিল। আর বর্তমান বিশ্বকোপের প্রথম ম্যাচেও তা প্রতিয়মান হয়েছে।

আরো পড়ুন >> ২০২১ আইসিসি পুরুষ টি২০ বিশ্বকাপ এর ইতাহাস জানুন

 

পাকিস্তান ক্রিকেট দল ঘোষণা 

করার পর থেকেই পুরো ক্রিকেট পাড়া আনপ্রেডিকটেবল পাকিস্তানকে নিয়ে নানা মন্তব্য করে আসছিল। যার সবগুলোর জবাব তারা প্রথম ম্যাচ থেকেই দেওয়া শুরু করেছে। টানা ৫ ম্যাচ জয় তুলে নিয়েছিল পাকিস্তান ক্রিকেট টিম।

আগামী বাংলাদেশ সফরকে সামনে রেখে পাকিস্তান ক্রিকেট টিম ২০ সদস্য বিশিষ্ট একটি দল ঘোষণা করেছে। আর এই দলের মধ্যে বিশ্বকাপ দলের সবাই আসবে বলেই জানা যাচ্ছে। যদিও তারা বিশ্বকাপ দলের ঘোষণাটা সবার শেষেই দিয়েছিল। তবে বাংলাদেশ সফরে আসার সময় তারা পুরো টিমকেই সাথে নিয়ে আসবে বলে জানা যাচ্ছে।

 

পাকিস্তান ক্রিকেট টিম প্লায়ার্স

নির্বাচনের ক্ষেত্রে সর্বশেষ পারফমেন্সকে বিচার বিশ্লেষণ করা হয়েছিল। টুইটার ও ফেইসবক এবং ইনস্ট্রাগ্রাম সহ আরও সকল সোসিয়াল মিডিয়াতে পাকিস্তান দলের প্রশংসা নিয়ে সবাই কথা বলেছে।

আরো পড়ুন >> বাংলাদেশ ক্রিকেট দল এর ২০২১ বিশ্বকাপ 

 

পাকিস্তান বনাম ওয়েস্ট ইন্ডিজ

পাকিস্তানের সাথে ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটা ছিল অসাধারণত একটি ম্যাচ। এখানে প্লেয়ারদের মানসিকতা এবং তাদের বডি ল্যাঙ্গুয়েজ ছিল অসাধারণ। এই খেলাতে দুই দলের প্লেয়ারাই অনেক ভালো ক্রিকেট খেললেও পাকিস্তানকে বরাবরই ভালো খেলতে দেখা গিয়েছিল।

বিশ্বকাপের আগেই ওয়েস্ট ইন্ডিজের সাথে পাকিস্তানের সাথে খেলা হয়েছিল। আর এই খেলাটিই দুই দলের অনুশীল ম্যাচ হয়েছিল। আসলে পাকিস্তানের সাথে সকল দলের খেলা অনুষ্টিত না হওয়ার কারণে তারা অস্টেলিয়াসহ ইউরোপের দেশগুলোর সাথে নিয়মিতই খেলাধূলা করে থাকে।

 

পাকিস্তান ক্রিকেট দলের ছবি 

দেখলেই আমরা সবাই বুঝতে পারি তারা কতটা ভালো খেলেছে এবং কতটা ভালো ক্রিকেট আচরণ মেনে ক্রিকেট খেলেছে। আসলে তাদের এই আচরণগুলো আগামীতে অনেক কিছুই শেখাবে পুরো ক্রিকেট বিশ্বকে।

পুরো বিশ্বকাপ ক্রিকেট খেলাতে বেশ কিছু ছবি আমাদের সামনে আসলেও পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের ছবিটাই বেশি সবার দৃস্টি কেড়েছে। আসলে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের এবারের বিশ্বকাপই শেষ বিশ্বকাপ। আর এই কারণেই তারা আলাদাভাবে উৎযাপন করছে এই বিশ্বকাপটাকে।

 

পাকিস্তান সুপার লিগ ২০২১

এ যারা ভালো পারফমেন্স করেছিল তারাই আসছিল এই বিশ্বকাপ দলে। আসলে সকল প্লেয়ার সম্পর্কে আন্তরর্জাতিক মিডিয়া ও আন্তরর্জাতিক মহল এতটা বেশি ওয়াকিবহাল ছিল না। তাই তাদের এই সাফল্য বলা যায়। আসলে আমাদের দেশের প্লেয়াররাও তাদের নিয়ে এতটা বেশি উৎসাহী ছিল না বিশ্বকাপের আগে।

পাকিস্তান ক্রিকেট টিম
টি টোয়েন্টি বিশ্বকাপের সময়সূচী ২০২১ – ICC T20 World Cup 2021

 

পাকিস্তান ক্রিকেট টিম এর অর্জনসমূহেল লিস্ট

প্রত্যেকটি দলই ক্রিকেট টি-২০ বিশ্বকাপ থেকে কিছু না কিছু শিখেছে। আর তেমনি পাকিস্তান টিমও অনেক কিছুই পেয়েছে এবং শিখেছে বলা যায়। পাকিস্তান এমন একটি দল ২০১১ সালের পর থেকে তাদের দেশে সকল ধরনের ক্রিকেট খেলা নিশিদ্ধ করা হয়েছিল। আর শেষ তারা আবুধাবিতেই ক্রিকেটের হোম গ্রাউন্ড হিসেবে খেলাধূলা করে থাকে।

 

পাকিস্তান ক্রিকেট টিম এর আগামীর খেলাধূলা

২০২১ টি-২০ বিশ্বকাপ ক্রিকেট এর পরপরই পাকিস্তান দল সফরে আসবে বাংলাদেশে। এবং এর পর গুজ্ঞন শোনা যাচ্ছে অস্ট্রেলিয়া পাকিস্তানে সফরে যাবে। আসলে এসব কিছু বর্তমান পাকিস্তানের পারফমেন্স থেকেই তৈরি করা হচ্ছে। এখানে পাকিস্তান দলকে অনুসরণ করার জন্যই মূলত এভাবে এসব পরিকল্পনা করছে অন্যান্য দলগুলো।

 

পাকিস্তান দলের বাংলাদেশ সফর ২০২১

নভেম্বরের ১৬ থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ৩টি টি-২০ ম্যাচ ও ২টি টেস্ট ম্যাচ খেলার জন্য আসছে পাকিস্তান। বাংলাদেশ যদিও বিশ্বকাপ থেকে এসে এখনও অনুশীলন করা শুরু করে নাই। তারপরেও বিশ্বকাপের পারফমেন্স দেখে সবাই হতাশ বলা চলে। এখন এই হতাশ দলকে আবারও নতুন করে সাজানোর কাজটাই করা হচ্ছে।

টি-২০ তিনটা ম্যাচ খেলা হবে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এবং ২টি টেস্ট খেলা হবে চট্টগ্রাম জহুর আহম্মেদ স্টেডিয়ামে। এর পর অবশ্য পাকিস্তান ফিরে যাবে তাদের দেশে।

 

শেষ কথা জেনে নিন 

অন্যান্য টিমের থেকে পাকিস্তান টিম এবার একটু আলাদাই বলা চলে। আর এই পাকিস্তান টিম গঠন করতে পাকিস্তানের প্রায় ১০ বছরের মত সময় লেগেছে। বিগত কয়েখ বছর তারা তাদের দেশের প্লেয়ারদেরকে বিভিন্ন দেশে বিশেষ করে অস্ট্রেলিয়াতে ট্রেইনিং করার জন্য পাঠিয়েছে।

দীর্ঘদিন কিছু প্লেয়ার সেখানে ট্রেইনিং শেষ করে পাকিস্তানের PCL অর্থ্যৎ IPL এর মত দেশীয় লিগে পারফমেন্স করেই জাতীয় দলে স্থান করে নিয়েছে। আর আজকের পাকিস্তান দলের খেলার ধরন অন্য এক রকমের বলা চলে। আশা করবো আগামীতেও পাকিস্তানের মত দল ক্রিকেট মাঠে তারা সেরাই দিয়ে দর্শকদের মন ভালো করবে।

Leave a Comment