টি-২০ বিশ্বকাপে সেরা ৫জন বোলার বিস্তারিত তথ্য

টি-২০ বিশ্বকাপে সেরা ৫জন বোলার বিস্তারিত তথ্য

টি-২০ বিশ্বকাপ মানেরই জমজমাট একটা আসর। এখানে যেমন ব্যাটসম্যানেরা নিজেদের জাত চেনাতে সক্ষম হয় তেমনি বোলাররাও নিজেদের চেনাতে সক্ষম হয়।

টি-২০ বিশ্বকাপে
The ICC Men’s T20 World Cup is the international championship of Twenty20 cricket. Organised by cricket’s governing body, the International Cricket Council, the tournament currently consists of 16 teams

আজকের এই প্রতিবেদনের মাধ্যেমে আমি এবারের বিশ্বকাপে সেরা ৫জন বোলার সম্পর্কে আলোচনা করার চেষ্টা করবো। আশা করি প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন।

এবারের টি-২০ বিশ্বকাপ শুরু হয় অক্টবর মাসে আর শেষ হবে নভেম্বর মাসে। কিন্তু এর মধ্যে ঘটে যাবে অনেক ঘটনা। আর সেই ঘটনা গুলোর মধ্যে একটি ঘটনা হলো বোলিংয়ে।

 

টি-২০ বিশ্বকাপে
 টি-২০ বিশ্বকাপে সেরা ৫জন বোলার বিস্তারিত তথ্য

ইতিমধ্যে বিশ্বকাপে খেলা শেষের দিকে চলে এসেছে। তো এখন পরিসংখ্যান অনুযায়ী যেই যেই বোলার এগিয়ে আছে তাদের সম্পর্কে আলোচনা করবো।

এবারের বিশ্বকাপে দেখা গেছে সেরা বোলারদের। নতুন নতুন বোলার যুক্ত হয়েছে এই তালিকায়। তো কথা না বাড়িয়ে আমরা ৫ জন সেরা বোলার সম্পর্কে জেনে নেই।

 

বিশ্বকাপের সেরা ৫ জন বোলার

 

১. অ্যাডাম জাম্পা

২. ট্রেন্ট বোল্ট

৩. আদিল রশিদ

৪. ওয়ানিদু হাসারাঙ্গা

৫. সাকিব আল হাসান

 

উপরের এই ৫জন বোলার এবারের বিশ্বকাপে অনেক ভালো পারফমেন্স করেছে। আর এজন্য। তাদের নাম সেরা বোলার দের লিস্টে সবার উপরে এসেছে। চলুন এবারে এদের সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা যাক।

 

টি-২০ বিশ্বকাপে সেরা ৫জন বোলার বিস্তারিত তথ্য

 

১. অ্যাডাম জাম্পা

 

অ্যাডাম জাম্পা অস্ট্রেলিয়া ক্রিকেট দলের একজন উন্নতম সেরা লেগ স্পিনার বোলার। তিনি এবারের বিশ্বকাপে তার বোলিং জাদুতে সকলের নজর কেরেছেন। এছাড়াও তিনি শুরু এবারের বিশ্বকাপ নয় বরং জাতীয় দলেও অনেক ভালো খেলে থাকেন। তার সম্পর্কে সকলেই কম বেশি জানেন।

এবারের বিশ্বকাপে জাম্পা ৬ ম্যাচ খেলে ১২ উকেট নিয়েছেন। আর তার ইকোনমি ছিলো ৫.৬৯ যা টি-২০ জন্য একটি আদর্শ ইকোনমি। তার এই পরিসংখ্যান দেখেই বুঝতে পারছেন তিনি এবারের বিশ্বকাপে কেমন খেলেছেন।

এখন পর্যন্ত তার দল অস্ট্রেলিয়া ফাইনালে খেলার সুযোগ রেখেছেন। আগামিকাল অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের ফাইনাল খেলা অনুষ্টিত হবে। আশা করি অস্ট্রেলিয়া দল এবারের বিশ্বকাপ জিতবে। সেই সাথে শুভ কামনা থাকবে অ্যাডাম জাম্পার জন্য।

 

২. ট্রেন্ট বোল্ট

নিউ জিল্যান্ড জাতীয় ক্রিকেট দলের হয়ে ট্রেন্ট বোল্ট নিয়োমিত খেলেন। তিনি বিশ্বের সেরা উন্নতম বোলাদের মধ্যে একজন। ফাস্ট বোলার হিসেবে তিনি অনেক খ্যাতি অর্জন করেছেন।

তার বোলিং এর প্রসংসা পুরো পৃথিবী জুরেই রয়েছে। এবারের বিশ্বকাপে তার বোলিং নৌপুন্যে মুগ্ধ তার ভগ্নতার। তিনি এবারের বিশ্বাকপে ৬ ম্যাচ খেলে উকেট নিয়েছেন ১১টি যেখানে তার ইকোনমি ছিলো ৬.৫৪।

বিশ্বকাপের ইতিহাসে ট্রেন্ট বোল্ট অসাধারণ একজন বোলার হিসেবেই পরিচিত। আজকের ট্রেন্ট বোল্ট কে অনেক আগেই থেকেই চেনে অনেকেই। তিনি অনেক ভালো মানের একজন ক্রিকেটার। আর তিনি অনেক ভালো বল করে থাকেন দলের জন্য।

 

৩. আদিল রশিদ

ইংল্যান্ড ক্রিকেট দলের বোলিং এর মূল অস্ত্র যাকে বলা হয় তিনি হলেন আদিল রশিদ। এবারের বিশ্বকাপে তিনি তার সেরা পারফমেন্স দেখিয়েছেন।

টি-২০ বিশ্বকাপে
আদিল উসমান রশিদ (জন্ম: ১৭ ফেব্রুয়ারি ১৯৮৮, ব্র্যাডফোর্ড, ওয়েস্ট ইয়র্কশায়ার) একজন ইংরেজ ক্রিকেটার; যিনি মূলত ইয়র্কশায়ারের হয়ে খেলে থাকেন। এর পূর্বে তিনি ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন।

তিনি এবারের বিশ্বকাপে ৬.৫৩ গরে রান দিয়ে ৬ ম্যাচে উকেট পেয়েছে ৯টি। তিনি তার দলকে বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত নিয়ে গিয়েছেন।

নিচের ছবিটি টি-২০ বিশ্বকাপে এবং অন্যান্য খেলাতে আদিল রশিদের ইতিহাস ও ডিটেলস।

টি-২০ বিশ্বকাপে
Adil Usman Rashid is an English cricketer who plays for Yorkshire and England as a leg spinner. Rashid was part of the England squad that won the 2019 Cricket World Cup.

যদিও নিউজিল্যান্ডের কাছে তাদের হাড়তে হয়। তার দলের জন্য থাকবে শুভকামনা আগামী বিশ্বকাপের জন্য সেই সাথে থাকবে তার জন্যও শুভকামনা।

 

 

৪. ওয়ানিদু হাসারাঙ্গা

 

এবারের বিশ্বকাপটা দুরদান্ত শুরু করেছিলেন ওয়ানিদু হাসারাঙ্গা এবং তার দল শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। তারা দুর দান্ত ফারফমেন্সে বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশকে হাড়িয়েছিলেন। সেখানে হাসারাঙ্গার ভূমিকা ছিলো অনেক।

তিনি টি-২০ বোলিং র‌্যাংকিং এর দ্বিতীয় স্থানে রয়েছেন। এবারের বিশ্বকাপে তিনি ৮ ম্যাচ খেলে ১৬ উকেট নিয়েছে। যদিও তার দল বিশ্বকাপের সুপার টুয়েল্ভ থেকেই বাদ পড়ে যায়।

টি-২০ বিশ্বকাপে অনেক ভালো পালফমেন্স এর মধ্যে তিনি ছিলেন অন্যতম একজন পারফমেন্স কারী।

 

৫. সাকিব আল হাসান

 

বাংলাদেশ ক্রিকেটের যিনি গর্ভ তিনি হলেন সাকিব আল হাসান। সাকিব আল হাসান বিশ্বের সেরা ক্রিকেটারের মধ্যে একজন। যেমনটা আমরা ২০১৯ বিশ্বকাপের মতো এবারের টি-২০ বিশ্বকাপেও লক্ষ করেছি।

যদিও তিনি ব্যাট হাতে তেমন কিছু করতে না পারলেও বোল হাতে দারুন বোলিং করেছেন।  তিনি এবারের বিশ্বকাপে ৬ ম্যাচ খেলে ১১ উকেট নিয়েছেন। যদিও বিশ্বকাপের শেষের দুই ম্যাচ খেলতে পারেননি তিনি।

তার এমন পারফমেন্স করার সত্তের বাংলাদেশ ক্রিকেটে বর্তমানে চলছে সমালচনা। কারণ এবারের বিশ্বকাপে খুব বাজে পারফমেন্স করেছেন বাংলাদেশ। অথচ বিশ্বকাপের আগে ঘরের মাঠে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া দলকে হাড়িয়েছে।

আরো পড়ুন >> বিশ্বকাপ ক্রিকেট ইতিহাসে ব্যার্থ ১০ ক্রিকেটার

টি-২০ বিশ্বকাপে সাকিব আল হাসান যদিও খুব ভালো পারফমেন্স করতে পারে নাই। তারপরেও ক্রিকেট বিশ্ব তাকে বিশ্বের ১ নম্বার অল রাউন্ডার হিসেবেই চেনে।

 

উপসংহার

টি-২০ বিশ্বকাপে সকল প্লেয়াররাই চায় ভালো করতে তবে তাদের মধ্যে কিছু সংখ্যকই পারে আর বাকিগুলো আর পারে না। তবে বোলাররা ভালো করবে এবং ব্যাটম্যানরাও ভালো করবে এই বিষয়টা তো কমন একটা বিষয় সবার কাছেই। আশা করবো সকল টি-২০ বিশ্বকাপে ই সকল বোলাররা ভালো পারফমেন্স করবে।

তো এই ছিলো আমাদের আজকের প্রতিবেদন। বিশ্ব ক্রিকেটে যেমন এই ৫জন বোলার বর্তমানে রাজত্ব করছেন তেমন এবারে বিশ্বকাপের ব্যতিক্রম ছিলো না।

প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত মনো যোগ দিয়ে বড়ার জন্য আপনাকে অসখ্য ধন্যবাদ। আর নিয়োমিত খেলার আপডেট পেতে হলে আমাদের এই ওয়েব সাইটের সাথেই সবসময় থাকবেন। ধন্যবাদ

Leave a Comment